Posted On December 22, 2019 By In Information, Notice With 1739 Views

প্রিন্টার ওয়ারেন্টি পলিসি

রায়ান্স (Ryans IT Limited বা Ryans Computers Limited)থেকে পণ্য কেনার আগে ক্রেতার জানা থাকা জরুরী। কারণ সাধারণভাবে ধরে নেয়া হয় যে, ক্রেতা নিয়মাবলীর প্রতিটি শর্ত মেনেই পণ্যটি কিনছেন।
বিক্রির সময় যেসব পণ্যের ওয়ারেন্টির নিশ্চয়তা দেয়া হয় সেগুলো মুলত ‘ম্যানুফ্যাকচারিং ওয়ারেন্টি’ অর্থাৎ বিক্রিত পণ্যের ওয়ারেন্টির দায়িত্ব নির্মাতা তথা মূল ব্র্যান্ড কোম্পানি বহন করে থাকে। প্রতিটি ব্র্যান্ডের পণ্যের ওয়ারেন্টির শর্তাবলী ভিন্ন ভিন্ন হয়ে থাকে যা নিজ নিজ পণ্যের ওয়েবসাইটে পরিষ্কারভাবে উল্লেখ রয়েছে।
রায়ান্স কেবলমাত্র ক্রেতার কাছে পণ্যটি বিক্রি করে এবং মূল ব্র্যান্ড কোম্পানির ওয়ারেন্টি শর্ত কার্যকরী করার ক্ষেত্রে সহযোগিতা করে থাকে।
প্রিন্টার-এর ক্ষেত্রে প্রস্তুতকারী প্রতিষ্ঠান নির্ধারিত ওয়ারেন্টির সাধারণ শর্তাবলী:
 যেসব প্রিন্টারে রায়ান্স এর বিল বা ইনভয়েস -এ ওয়ারেন্টি মেয়াদ উল্লেখ রয়েছে, শুধুমাত্র ঐ পণ্যগুলোই ঘোষিত মেয়াদ পর্যন্ত ওয়ারেন্টি সুবিধার আওতাভুক্ত থাকবে। প্রোডাক্ট এর মোড়কে বা প্যাকেটে এই সংক্রান্ত কোন লেখায় ওয়ারেন্টি কার্যকর হবে না। রায়ান্স এর বিল/ইনভয়েস এর লেখা অনুযায়ী ওয়ারেন্টি কার্যকর হবে।
 প্রিন্টারের কার্টিজ, টোনার, হেড, রোলার, ড্রাম, এলিমেন্ট কাভার, রিবন ইত্যাদি যন্ত্রাংশ ওয়ারেন্টির আওতায় পড়বে না।
 প্রিন্টারে অরিজিনাল টোনার, কার্টিজ ব্যবহার না করলে প্রিন্টারটি ওয়ারেন্টির আওতায় পরবে না।
 প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত (রিকমেন্ডেড) কালি, ইংক কার্টিজ বা টোনার কার্টিজ ছাড়া অন্য কালি, ইংক কার্টিজ বা টোনার কার্টিজ রিফিল বা ব্যবহার করলে প্রিন্টারটি ওয়ারেন্টির আওতায় পড়বে না।
 প্রিন্টার বা স্ক্যানারে পাওয়ার অ্যাডাপ্টার ওয়ারেন্টির আওতায় পড়বে না।
 কোন পণ্যের সিরিয়াল নম্বর বা সিরিয়াল স্টিকার আংশিক বা সম্পূর্ণরূপে মুছে গেলে, উঠে গেলে বা যেকোন কারণে ক্ষতিগ্রস্ত হলে পণ্যটি ওয়ারেন্টির আওতায় পড়বে না।
 ‘লাইফ টাইম ওয়ারেন্টি’ -এর ক্ষেত্রে যতদিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান তথা মূল ব্র্যান্ড কোম্পানি পণ্যটি উৎপাদন অব্যাহত রাখবে ততদিন ক্রেতা ‘প্রোডাক্ট লাইফ টাইম ওয়ারেন্টি’র আওতায় ওয়ারেন্টি সুবিধা পাবেন। উৎপাদনকারী প্রতিষ্ঠান পণ্যটির উৎপাদন করলে- পণ্যটি কেনার তারিখ থেকে ১ বছর মেয়াদের জন্য ওয়ারেন্টির আওতাভুক্ত থাকবে।
 ওয়ারেন্টির আওতাভুক্ত কোন পণ্য বিক্রির পর যদি তাতে ত্রুটি ধরা পড়ে, তবে মেরামতের মাধ্যমে সেই ত্রুটি সারিয়ে দেয়া হয়।
 কোন কারণে পণ্যটি মেরামত করার অযোগ্য হলে একই মডেলের অন্য আরেকটি পণ্য দিয়ে বদলে দেয়া হতে পারে।
 একই মডেলের পণ্য বদলে দেবার মত না থেকে থাকলে ‘রায়ান্স’-এ আছে এমন অন্য কোন ব্র্যান্ডের সমমানের পণ্য দিয়ে বদলে দেয়া হতে পারে।
 একদিকে মেরামতের অযোগ্য আবার বদলে দেবার মতন একই কিংবা সমমানের পণ্য যদি ‘রায়ান্স’ –এ না থাকলে, তার চেয়েও উচ্চতর কোন পণ্য দেয়া যেতে পারে।
 মেরামত বা বদলে দেবার মতন উল্লেখিত পণ্য ‘রায়ান্স’ -এর কাছে না থেকে থাকলে ক্রেতাকে তার ক্রয়মূল্যের অর্থ ফেরত দেওয়া যেতে পারে।
 ক্রেতা যখন পণ্যটি ব্যবহার করবেন তখন কিংবা ‘রায়ান্স’ -এ সার্ভিসের সময় যদি কোন অ্যাপ, সফটওয়্যার বা ডেটা নষ্ট কিংবা হারিয়ে যায় তার জন্য ’রায়ান্স’ কোন দায়িত্ব নিবে না। এক্ষেত্রে ডাটা পুনরুদ্ধার বা সফটওয়্যার পুনঃস্থাপনের কাজের দায়িত্বও ‘রায়ান্স’-এর উপর বর্তাবে না।
 অসতর্ক ব্যবহার, পানিতে ভিজে যাওয়া, উপর থেকে পড়ে যাওয়া, পুড়ে যাওয়া, আঘাতপ্রাপ্ত হওয়া প্রভৃতি কারণে কোন ত্রুটি দেখা দিলে তা ওয়ারেন্টির আওতায় থাকবে না।
 ক্রেতা যদি প্রোডাক্ট টি নিজে বা অন্য কোন টেকনিশিয়ান দিয়ে খোলার চেষ্টা করেন বা খুলে ফেলেন তাহলে তা ওয়ারেন্টির আওতায় থাকবে না।
 ওয়ারেন্টির আওতায় নেয়া কোন মেরামতের কাজ কতদিনের মাঝে সমাধান করে ফেরত দেয়া যাবে তা নিশ্চিত করে উল্লেখ করা যায় না। সেটি ৪/৫ দিনের মাঝেই সমাধান হতে পারে কিংবা তারও বেশি সময় লেগে যেতে পারে। কারণ কোন কোন ক্ষেত্রে মেরামতের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ বিশেষভাবে আমদানী করে আনতে হয় যা ৪৫ দিন পর্যন্তও সময় নিয়ে থাকে।
 পার্মানেন্ট কলম/কালি দিয়ে প্রোডাক্ট এর গায়ে কিছু লিখলে বা মার্ক করলে সেটা ওয়ারেন্টির আওতায় থাকবে না।
 ওয়ারেন্টির আওতায় পড়ে এমন প্রোডাক্ট এর সাথে সংযুক্ত কেবল কাটা/ক্ষতিগ্রস্ত হলে সেটা ওয়ারেন্টির আওতায় পরবে না।
 সার্ভিস ওয়ারেন্টির ক্ষেত্রে যদি কোন যন্ত্রাংশ পরিবর্তন বা সংযোজনের প্রয়োজনীয়তা দেখা দেয় তাহলে ক্রেতা নিজ দায়িত্বে যন্ত্রাংশ সংগ্রহ করবেন। যন্ত্রাংশ যদি বাজারে সহজলভ্য হয় তাহলে অগ্রিম মূল্য পরিশোধ সাপেক্ষে রায়ান্স এর মাধ্যমে সংগ্রহ করতে পারবেন।
 প্রস্তুতকারী প্রতিষ্ঠান নির্ধারিত ওয়ারেন্টির মেয়াদ থাকাকালীন বা উত্তীর্ণ হওয়ার পরে রায়ান্স কর্তৃক প্রদত্ত ফ্রি সফটওয়্যার বা হার্ডওয়্যার টিউনিং এর সময় পণ্যে কোন সমস্যা ধরা পড়লে বা নতুন কোন সমস্যা সৃষ্টি হলে তার জন্য রায়ান্স দায়ী থাকবে না।
 ওয়ারেন্টি সংক্রান্ত যে কোন মতামত বা অভিযোগের জন্য ইমেইল করার ঠিকানা opinion@ryansplus.com

About

Marketing & Communications Ryans Computers